Wear MASK, Stay SAFE !

Mask, যার বাংলা প্রতিশব্দ মুখবন্ধনী। এটি একটি বহুল প্রচলিত শব্দ হলেও এর ব্যবহার প্রয়োজনের তুলনায় নগণ্য। বিশ্ব উষ্ণায়ণের এই সময়ে ধূলা-বালি জনিত সমস্যা ক্রমশ প্রকট আকার ধারণ করছে। আমাদের প্রিয় নগরী চট্টগ্রামেও এর প্রভাব কম নয়।

২৫শে ফেব্রুয়ারী ২০১৭  চট্রগ্রাম নগরীর ২নং গেইট মোড়, লালখান_বাজার মোড়, আগ্রাবাদ বেপারী পাড়া মোড়; বড়পোল মোড় সহ প্রায় ৭ টি স্থানে অনুষ্ঠিত হতে যাচ্ছে Wear MASK, Stay SAFE ! নামক ইভেন্টটি। প্রতিটি জায়গায় ১০০ জন পথচারী ও রিকশা চালকদের মাঝে বিনামুল্যে মাস্ক বিতরণ করা হবে এবং সচেতনতার উপর জোর দিয়ে বেশ কিছু পদক্ষেপ নেয়া হবে।

বিভিন্ন নির্মাণ ও মেরামত সম্পর্কিত কর্মকাণ্ড ধূলা-বালি বৃদ্ধিতে অন্যতম ভূমিকা পালন করছে। বাতাসে ধূলিকণার আধিক্য মানুষের স্বাভাবিক শ্বাসকার্যে বাধা সৃষ্টি করছে। ধূলিকণায় থাকা ভাইরাস, ব্যাকটেরিয়া সহ বিভিন্ন রোগ-জীবাণু যা প্রশ্বাসের মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করছে। যার ফলশ্রুতিতে মানুষ শ্বাস কষ্ট, হাঁপানী, এ্যাজমা, সাইনুসাইটিস, ব্রঙ্কাইটিস সহ বিভিন্ন শ্বাসজনিত রোগ, চক্ষুরোগ ও চর্মরোগে আক্রান্ত হচ্ছে। সর্বোপরি আমাদের স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলছে এই ধূলা-বালি। এমতাবস্থায়, মাস্ক – এর ব্যবহার ধূলা-বালি জনিত অধিকাংশ সমস্যা থেকে পরিত্রাণ লাভে সহায়তা করে থাকে।

এই বিষয়কে সামনে রেখে, ক্যারিয়ার ডেভেলপমেন্ট, শিক্ষা-গবেষণা ও সামাজিক সংগঠন “ডিইসি” (ডি ইঞ্জিনিয়ার্স ক্লাব) নাগরিক সচেতনতা বৃদ্ধির অংশ হিসেবে চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকায় জনসাধারণের মাঝে বিনামূল্যে মাস্ক বিতরণের উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগকে সফল করে তুলতে আপনার একান্ত সহযোগিতা কাম্য।।