তরুণ প্রজন্মকে সম্পদ ও দক্ষতার মধ্যে সমন্বয় করতে হবে – Insight: Discover Your Career

শিক্ষার্থীদের দক্ষ ক্যারিয়ার, শিক্ষা গবেষণা ও সামাজিক নেতৃত্ব বিকাশের সংগঠন  ডি ইঞ্জিনিয়ার্স ক্লাব (ডিইসি) এর আয়োজনে চট্টগ্রামে তরুণ শিক্ষার্থীদের নিয়ে ক্যারিয়ার বিষয়ক ‘ইনসাইটঃ ডিসকভার ইউর ক্যারিয়ার’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৪ মার্চ) চট্টগ্রাম জেলা পরিষদ মিলানায়তনে নগরীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় দুই শতাধিক শিক্ষার্থীদের অংশগ্রহণে সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৮ টা পর্যন্ত দিনব্যাপী এ ব্যাতিক্রমী কর্মশালা সম্পন্ন হয়।

ডিইসির সভাপতি সোমেন কানুনগো’র সভাপতিত্বে ও অফিস কো- অর্ডিনেটর বহ্নিশিখা দিয়ার সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শার্ক বাংলাদেশ লিঃ এর চেয়ারম্যান জোসেফ ইউলিসিস। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেঃ কর্ণেল (অব) আবদুল গাফফার, কামরুল হাসান, এডভাইজার জি এম দাইয়ান, ডিইসি’র ব্র্যান্ড এম্বাসেডর ফাহমিদা আক্তার সহ বিভিন্ন কর্পোরেট থেকে আসা সম্মানিত ব্যাক্তি বর্গ এবং ডিইসি পরিবারের সকল সদস্য ও কর্মকর্তাবৃন্দ।

কর্মশালায় তরুণ শিক্ষার্থীদের মার্চেন্ডাইজিংয়ে ক্যারিয়ার গঠন বিষয়ে সেশন পরিচালনা করেন সনেট টেক্সটাইল লিঃ এর পরিচালক ও লায়ন্স ক্লাব অব চিটাগাং সিটির সভাপতি (ইলেক্ট) লায়ন গাজী মোঃ শহীদুল্লাহ, ক্রিয়েট কানেক্ট কনভিন্স এ বিষয়ে আলোচনা করেন সিনিয়র লায়ন্স লিডারশীপ ইন্সটিটিউটের আন্তর্জাতিক ফ্যাকাল্টি লায়ন এ কাইয়ুম চৌধুরী, বেষ্ট ক্যারিয়ার ফিল্ড গুলো নিয়ে ধারনা দেন ডিইসি’র মেন্টর ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের প্রকটর তুতন চন্দ্র মল্লিক, কর্পোরেট খাতে স্মার্ট নের্তৃত্বের কলাকৌশল নিয়ে  ধারণা দেন প্লাটিনাম গ্রুপের চেয়ারম্যান মোঃ নিজাম উদ্দিন চৌধুরী এবং দেশের সম্ভাবনাময় সেক্টর ‘ডিজিটাল মার্কেটিং’ নিয়ে নানা কৌশল ও দিকনির্দেশনা প্রদান করেন বাংলাদেশ সরকারের এলআইসিটি প্রজেক্টের সিনিয়র কনসালটেন্ট রাহুল দত্ত।

ডিইসি’র প্রতিষ্ঠাতা সভাপতি সোমেন কানুনগো বলেন, ডিইসি চট্টগ্রামের একমাত্র সংগঠন যা শিক্ষার্থীদের দক্ষ ক্যারিয়ার ও সামাজিক নেতৃত্ব নিয়ে কাজ করছে। তিনি বলেন – বাংলাদেশকে উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পরিনত করতে হলে শিক্ষার্থীদের দক্ষতায় সমৃদ্ধ করতে হবে। এবং ডিইসি এই লক্ষ্য নিয়েই কাজ করছে।

এছাড়া কর্মশালার দ্বিতীয় সেশনে ডিইসির চার বছরের পথচলার নানা কর্মকান্ডগুলো নিয়ে একটি ম্যগাজিন উন্মোচন ও ২০১৭-১৮ বর্ষের কার্যকরী কমিটি ঘোষণা করা হয়।

পুরো প্রোগ্রামটিতে বিভিন্নভাবে সহযোগী পার্টনার হিসেবে ছিলেন শার্ক লিমিটেড, সেভেন ডেইস, দি গ্যালারি, ট্রিবিউট ফটোগ্রাফি, দৈনিক আজাদী, এসকে টেকনোলজি, সাধক ফোক ফিউশন, স্কেচ ভিশন এবং ইউনিটাইমস।